1. mdsaifulbinnurujjaman@gmail.com : লক্ষ্মী কথন : লক্ষ্মী কথন
  2. natorelive@natorelive.com : natore live : natore live
  3. info@www.natorelive.com : 𝐍𝐚𝐭𝐨𝐫𝐞 𝐋𝐢𝐯𝐞 :
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৪:৩৪ অপরাহ্ন

লালপুরে বিদ্যালয়ের নাম পরিবর্তনের প্রতিবাদে গ্রামবাসীর মানববন্ধন

  • প্রকাশিত: শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪
  • ৩৪ বার পড়া হয়েছে

 

 

আবু তালেব,লালপুর(নাটোর)প্রতিনিধিঃ

নাটোরের লালপুরে সবুজছায়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। কিছুদিন পূর্বেও বিদ্যালয়টির নাম ছিল চামটিয়া ভাটপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। বিদ্যালয়টির নাম পরিবর্তনের প্রতিবাদে ও পূর্বের নাম পুনর্বহালের দাবিতে মানববন্ধন করেছেএলাকাবাসী। শুক্রবার (২৬ এপ্রিল) বাদ জুম্মা বিদ্যালয় প্রাঙ্গণে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
এতে বক্তব্য রাখেন, ঈশ্বরদী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ইয়াছিন আলী, গৌরীপুর স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ হযরত আলী, বিদ্যালয়টির ম্যানেজিং কমিটির সভাপতি শাহজাহান আলী, স্থানীয় ইউপি সদস্য মিজানুর রহমান বাচ্চু প্রমুখ।
এসময় বিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী রাজিব হোসেন বলেন, সরকারিভাবে নেতিবাচক ভাবার্থ থাকা ও শ্রুতিকটু নাম পরিবর্তনের কথা বলা হলেও চামটিয়া ভাটপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় নামটি কোনোভাবে তেমন নয়। ১৯৬৩ সালে প্রতিষ্ঠিত এই বিদ্যালয়টির নাম পরিবর্তনের জন্য লিখিত মতামত চাইলে বিদ্যালয় পরিচালনা কমিটি নাম পরিবর্তন না করার জন্য রেজুলেশন আকারে শিক্ষা কর্মকর্তাকে জানান। কিন্তু সবার মতামতকে অগ্রাহ্য করে নাম পাল্টে সবুজ ছায়া সরকারি প্রাথমিক বিদ্যালয় করা হয়েছে। এ নাম বিদ্যালয়ের সঙ্গে কোনোভাবেই সামঞ্জস্যপূর্ণ নয়। আমরা অবিলম্বে চামটিয়া ভাটপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় নামটি পুনর্বহালের দাবি জানাচ্ছি।
ঈশ্বরদী ইউনিয়নের সাবেক ইউপি চেয়ারম্যান ইয়াছিন আলী বলেন, আমরা কেউ জানতে পারি নাই চামটিয়া প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন করা হয়েছে। বিদ্যালয়টির নাম বিনা কারণে পরিবর্তন করা হয়েছে বলে তিনি দাবি করেন। শত বছরের ঐতিহ্যবাহী দুটি গ্রাম চামটিয়া ও ভাটপাড়া। এভাবে হঠাৎ করে দুই গ্রামের নামে এই বিদ্যালয়টির নাম পরিবর্তন করায় উভয় গ্রামের মানুষ হতাশ হয়েছে। বিদ্যালয়টির নাম পুনর্বহাল করার দাবি জানান তিনি।
বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি শাহাজান আলী বলেন, গত ১৯ জানুয়ারি ২০২৩ প্রকাশিত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তনের বিষয়ে একটি পরিপত্র জারি হয়। যার পরিপ্রেক্ষিতে গত ৪ ডিসেম্বর ২০২৩ বিদ্যালয় পরিচালনা কমিটি বিদ্যালয়ের নাম পরিবর্তন করতে চাই না মর্মে একটি রেজুলেশন উপজেলা শিক্ষা অফিসারের কাছে জমা দেওয়া হয়।
শাহাজান আলী আরও বলেন, রেজুলেশন জমা দেওয়ার পরও গত ৩ এপ্রিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বিদ্যালয়-২ শাখা অনুযায়ী আমাদের বিদ্যালয়ের নাম চামটিয়া ভাটপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিবর্তন করে সবুজ ছায়া সরকারি প্রাথমিক বিদ্যালয় নামে পরিপত্র জারি করে। যেহেতু আমরা পাশাপাশি দুই গ্রামের মানুষসহ বিদ্যালয় পরিচালনা কমিটি ও শিক্ষকবৃন্দ নাম পরিবর্তন চাই না, তাই বিদ্যালয়ের পূর্বের নামটি বহাল রাখার জন্য জোর দাবি জানাচ্ছি।
এবিষয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আলেয়া ফেরদৌসী বলেন, আমরা শুধুমাত্র চামটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তনের জন্য সুপারিশ করেছিলাম। কিন্তু চামটিয়া ভাটপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ ছয়টি বিদ্যালয়ের নাম কীভাবে পরিবর্তন হলো তা আমার জানা নেই।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: 𝐈𝐧𝐭𝐞𝐥 𝐖𝐞𝐛